মেইল স্ক্যানার যেভাবে স্প্যাম ও ভাইরাস খুজে পায় – প্রফেশনাল ইমেল মার্কেটিং – গাইডলাইন ৭

অনেক সময় আমরা ইমেল সেন্ড করার পর ব্যবহারকারীর ইমেল থেকে একটি রিপলাই পাই যাতে বলা হয় আপনার ইমেল সেন্ড করা হয় নি। অথবা বলা হয় আপনার ইমেল এ একটি স্প্যাম রিপোর্ট রয়েছে তাই আপনার ইমেল রিজেক্ট করা হলো। আবার বলা হতে পারে, আপনার ইমেইলে একটি ভাইরাস খুজে পাওয়া গেছে। আসুন আজ এই বিষয়ে একটু আলোচনা করি। আমরা জানি যে আমাদের ইমেল এ প্রচুর ফেইক ইমেল দৈনিক এসে জমা হয়। অনেক হ্যাকার আবার অনেক স্ক্রীপ্ট ইমেইলে ছাড়ে যা অপেন করার সাথে সাথেই ইমেল থেকে কিংবা আপনার সারভার থেকে অনেক প্রয়োজনীয় ডকুমেন্ট এর গোপন তথ্য হ্যাকারের কাছে চলে যায়। আবার কেউ কেউ পিসির বারোটা বাজিয়ে আনন্দ পায়।

কেউ আবার কিছু প্লাগইনস ও স্প্যাম ইমেল সফটওয়্যার ব্যবহার করে এক ক্লিকে কয়েক হাজার বা কয়েক কোটি একই ইমেল শত্রুর ইমেইলে ছাড়ে। কেউ কেউ আবার কাজটি মজা করে করেন। যাই হোক, আমরা যারা প্রফেশনালী ইমেল মার্কেটিং করব আমাদের এটা শেখার কোন প্রয়োজনীয়তা নেই যে, কিভাবে এক ক্লিকে কয়েক লাখ ফেইক ইমেল সেন্ড করা যায়। আবার আমরা এটা নিয়েও আলোচনা করছি না যে, কিভাবে মেইল স্ক্যানার ব্যবহার করা যায়। আমরা শিখব, আমাদের পাঠানো ইমেলটি মেইল স্ক্যানার বাতিল করে দিবে কখন? মূলত বড় বড় কোম্পানী কিংবা সরকারী অফিসারগন তাদের নিজস্ব নিরাপত্তার জন্য মেইল স্ক্যানার ব্যবহার করেন।
অনেক পারসনাল ইমেল ব্যবহারকারী রয়েছেন যারা নিজেদের নিরাপদ রাখতেই মেইল স্ক্যানার ব্যবহার করেন। এটা আসলেই ব্যবহার করা উচিত। কিন্তু আমরা যারা প্রফেশনালী ইমেল মার্কেটিং করছি, আমরা তো কোন ভাইরাস ছাড়ছি না। তাহলে আমাদের ইমেলটি কেন স্প্যাম কিংবা ভাইরাস হিসেবে ডিটেক্ট করবে। আসুন জেনে নেই কেন আমাদের ইমেল ভাইরাস কিংবা স্প্যাম ইমেল হিসেবে কাউন্ট হয় যদিও সেগুলোতে ভাইরাস কিংবা স্প্যাম কিছু নেই। নিচের লিংকটি মেইল স্ক্যানার কোন ওয়ার্নিং হিসেবে টিগার করবে না। www.example.com\”>http://www.example.com\”>www.example.com নিচের লিংকটি মেইল স্ক্যানার ওয়ার্নিং হিসেবে টিগার করবে। www.google.com\”>http://www.example.com/link.php?C=1&L=1&M=928hfg8032r4nlsdf\”>www.google.com আবার নিচের লিংকটিও মেইল স্ক্যানার কোন ওয়ার্নিং হিসেবে টিগার করবে না। Search\”>http://www.example.com/link.php?C=1&L=1&M=928hfg8032r4nlsdf\”>Search Google অর্থাৎ, লিংকের কীওয়র্ডের সাথে যে এড্রেস যুক্ত করা হয়েছে তা অমিল ও অসংগতিপূর্ণ হলেও মেইল স্ক্যানার আপনার মেইলটি স্প্যাম বা ভাইরাস হিসেবে ডিটেক্ট করবে। উপরের লিংকগুলো ভালোভাবে দেখলেই আরো পরিষ্কার হবে। এটা থেকে বাচতে হলে লিংক ট্রাকিং বাদ দিতে হবে অথবা টেষ্ট এর সাথে লিংক যুক্ত করা বাদ দিতে হবে। উপরের দেখানো সঠিক প্রক্রিয়ায় লিংক যুক্ত করলে কোন সমস্যা হবে না। আরো জানতে mailscanner এর অফিসিয়াল পেইজ দেখুন।

লেখক, ওবায়দুল হক
মোবাইল: ০১৭১৮০২৩৭৫৯