ভিডিওসহ interspire ইমেল সারভার – প্রফেশনাল ইমেল মার্কেটিং – গাইডলাইন ৮

আসসালামু আলাইকুম। ইমেল মার্কেটিং -এ সব থেকে জনপ্রিয় interspire সারভার ব্যবহার করে কিভাবে আরো বেশী প্রফেশনালী ইমেল সেন্ড করা সম্ভব তা নিয়ে আলোচনা করব এবং অবশ্ই তা বাংলা লানিং ভিডিও এর মাধ্যমে উস্থাপন করব। বহুল ব্যবহৃত এই সারভার interspire script ব্যবহার করে তৈরি করা হয় এবং এডভান্স এডঅনস ব্যবহার করে এই সারভারকে প্রফেশনাল মান সম্পন্ন করা হয়। নরমাল একটি সারভার থেকে দিনে ২ থেকে ৪ হাজার ইমেল সেন্ড করা সম্ভব কিন্তু এডভান্স এডঅনস ব্যবহার করে আইপি রোটেক্ট করে ঘন্টায় ১ থেকে ১০ লাখ ইমেল সেন্ড করা সম্ভব। এজন্য এডভান্স এডঅনস এর পাশাপাশি দামী এবং উন্নত কনফিগারেশনের সারভার হওয়া বাধ্যতামূলক। বহুল আলোচিত এই সারভার আপনি কিনতে পারেন আমাদের কাছ থেকেই।

আজকের এই আরটিকোলে সারভারটি প্রফেশনালী ব্যবহার করার কৌশল নিয়ে আলোচনা করব এবং আমরা দেখব কিভাবে সারভারটি ব্যবহার করলে ভালো রেসপন্স পাওয়া সম্ভব। এর আগেও ইন্টারস্পেয়ার সারভার ব্যবহার করার প্রদ্ধতি নিয়ে আলোচনা করেছি এবং ভিডিও সহ দেখিয়ে দেয়া হয়েছে সারভারটি ব্যবহার করার কৌশল। যারা ইমেল মার্কেটিং এর কাজ বিভিন্ন ফ্রিলেন্স মার্কেটপ্লেস থেকে সংগ্রহ করেন তাদের জন্য এই দিক নির্দেশনাগুলো খুবই জরুরী। নতুন বায়ারদের হয়ত আপনি বেসিক দক্ষতার প্রয়োগের মাধ্যমে সন্তুষ্ট করতে পারবেন তবে এডভান্স বায়ারদের জন্য আপনাদের উন্নত দক্ষতার প্রয়োজন রয়েছে। আজকের আরটিকোলে কেবল ইন্টারস্পেয়ার প্রফেশনালী ব্যবহার করার নিয়ম দেখানো হবে। এগুলোের বাইরেও আরো অনেক বিষয়ে দক্ষতা অর্জনের প্রয়োজন রয়েছে যেমন উন্নত মানের ইমেল টেমপ্লেট তৈরি করা, কিভাবে টেমপ্লেট তৈরি করলে সব ধরনের ইমেল সারভারে ইমেলটি সঠিকভাবে দেখা যাবে, স্পামিং থেকে বাচতে কোন কোন কৌশল মেনে চলতে হবে ইত্যাদি। ইন্টারস্পেয়ার ইমেল সারভারে আপনার ইমেল টেমপ্লেটটি সরাসরি আপলোড না করে হোষ্ট সারভার বা লেন্ডিং সারভার থেকে আপলোড করুন। হোষ্ট সারভার আর ইমেল সারভার দুটি আলাদা রাখুন। হোষ্ট সারভার হবে এমন এক সারভার যেখানে আপনার ইমেল টেমপ্লেটটি আপলোড করবেন। আর ইমেল সারভার হলো যে সারভার থেকে ইমেল সেন্ড করবেন। ইমেল সারভারে টেমপ্লেট আপলোড না করে হোষ্ট সারভার থেকে লিংক ইমপোর্ট করার মাধ্যমে টেমপ্লেট বা ক্যামপেইন ইমেল সারভারে নিয়ে আসা সম্ভব। এতে আপনার সারভারটি যখন অফ লাইনে থাকবে তখনও আপনার ইমেলটি সঠিকভাবে ইমেল ইউজারদের একাউন্টে প্রর্দশিত হবে। এতে আপনি ফেইক ইমেল করা থেকে বাচতে পারবেন। তা না হলে আপনার সারভারটিও স্প্যাম সারভার হিসেবে কাউন্ট হতে পারে যদি ইমেল সারভারে টেমপ্লেট সরাসরি আপলোড করেন এবং পরবর্র্তীতে আপনার সারভারটি অফলাইনে থাকে। হোষ্ট সারভারে টেমপ্লেট আপলোট করে তা ইমেল সারভারের মাধ্যমে সেন্ড করলে সব থেকে বড় সুবিধা হলো আপনার ইমেইলে ব্যবহৃত ইমেইজ বা পিকচারগুলোর লিংক আলাদাভাবে এড করতে পারেন এবং তা যথাযতভাবেই ইমেল ইউজারদের আইডিতে প্রদর্শিত হবে। হোষ্ট সারভারে টেমপ্লেট আপলোড করাকে লেন্ডিং পেইজ বলা হয়ে থাকে। এই ভিডিও দেখার মাধ্যমে বিষয়টি পরিষ্কার হতে পারে।

আনসাবসক্রাইব লিংক হোষ্ট সারভারে তৈরি করার নিয়ম। এই ভিডিওটিতে আমরা দেখব ইমেল সারভারে আনসাবসক্রাইব লিংক তৈরি করে তা হোষ্ট সারভারের মাধ্যমে ক্যামপেইনের সাথে যুক্ত করার নিয়ম। যদিও আমরা জানি যে, আনসাবসক্রাইব লিংক স্পাম ইমেল থেকে বাচার প্রথম শর্ত। এটি সঠিকভাবে যুক্ত করতে না পারলে আপনার ইমেল এর পাশাপাশি সারভারটিও স্পাম সারভার হিসেবে কাউন্ট করা হতে পারে এমনকী সারভারটি ব্যান হতেও পারে। তাই চলুন দেখি কিভাবে আনসাবসক্রাইব লিংক ইমেল সারভার থেকে তৈরি করে তা হোষ্ট সারভারে যুক্ত করা যায়। এই ভিডিওটি দেখুন

এবার দেখব কিভাবে স্পাম কী ও স্প্যাম লিংক রিমোভ করব। স্প্যাম কী রিমোভ করার জন্য আমরা গুগল ট্রান্সলেটর থেকে সমার্থক শব্দ নির্বাচন করতে পারি এবং গুগলের লিংক শর্ট করার সার্ভিসটি গ্রহন করে স্প্যাম কীযুক্ত লিংকটিও চেঙ্জ করতে পারি। তবে এমন সাইটের লিংক কখনই কোনভাবেই ব্যবহার করব না যে লিংকে ক্লিক করলে এডাল্ট সাইট ও আরটিকোল রয়েছে এমন সাইট ভিজিট করে। তাহলে আই.পি প্রবাইডাররা আপনার আইপি ব্যান করে দিবে। চলুন ভিডিওতে প্যাকটিক্যালী দেখে নেই।

ইমেল সারভার ব্লক হওয়া থেকে বাচতে এক্সটার্নাল এস.এম.টি.পি ব্যবহার করতে পারেন এবং একাধিক আইপি ব্যবহার করতে হবে। একটি আই.পি থেকে একটানা অনেকগুলো ইমেল সেন্ড হলে সারভার ব্লক হওয়ার সম্ভাবনা থাকে। তাই আই.পি রোটেক্ট করার জন্যে ইন্টারস্পেয়ার এডঅনস ব্যবহার করতে হবে। আমরা দেখলাম হোষ্ট সারভার থেকে একটি ক্যাম্পেইন ইনপোর্ট করা , হোষ্ট সারভারের জন্য একটি আনসাবসক্রাইব ফরম তৈরি করা এবং সব শেষে আমরা দেখলাম ইমেল ক্যাম্পেইনটি থেকে স্পাম শব্দ রিমোভ করার ট্রিকস। নতুন ইউজাররাও এই ট্রিকসগুলো ব্যবহার করে প্রফেশনালদের মতো ইমেল সেন্ড করতে সক্ষম হবেন। এই আরটিকোলটি আপনার জন্য কতটা হেল্পফুল তা জানিয়ে নিচে কমেন্ট করুন। তাহলে আমরা বুঝতে পারব আরটিকোলগুলো আপনারা কতটা বুঝতে পারছেন এবং আপনাদের সেই মাত্রায় আরটিকোল তৈরি করে পাবলিশ করতে আমাদের সহজ হবে। ভিডিওগুলোতে অপেক্ষাকৃত এডভান্স টার্ন আনা হয়েছে এবং কেবলমাত্র মূল পয়েন্টটিই তুলে ধরা হয়েছে।