ইমেল মার্কেটিং শুরু করতে হলে যা জানতে হবে – প্রফেশনাল ইমেল মার্কেটিং – গাইডলাইন ১

একজন আগ্রহী মার্কেটার ইমেল মার্কেটিং সম্পর্কে জানতে চেয়ে কিছু প্রশ্ন করেন। তার সেই প্রশ্নগুলোর উত্তর দেয়ার পর মনে হলো এই বিষয়টি আরো অনেক নতুন মার্কেটারদের জন্য আরটিকোল হিসেবে পাবলিশ করে দেয়া যেতে পারে। এতে নতুনদের বুঝতে সহজ হবে। তাই আজকের এই আরটিকোলটি লিখতে বসলাম। তবে ওয়েব মিডিয়ায় পাবলিশ করার স্বার্থে আরটিকোলটিতে কিছুটা সৃজনশীল সামঞ্জস্যতা আনা হয়েছে।

ইমেল মার্কেটিং করতে চাই কিন্তু এতো ইমেল এড্রেস কোথায় পাব?
এটা একটি অতি গুরুত্বপূর্ন প্রশ্ন। এটি নির্ভর করবে আপনি ইমেল মার্কেটিং করবেন কোন পারপাসে? আপনি যদি ফ্রিলেন্স মার্কেটপ্লেস (Freelancer ডট কম, Upwork ডট কম, Fiverr ডট কম, Peopleperhour ডট কম ইত্যাদি) থেকে ইমেল মার্কেটিং এর কাজ সংগ্রহ করে ইমেল মার্কেটিং করতে চান তবে অনেক সময় বায়ার আপনাকে ইমেল লিষ্ট দিয়ে বলবে তার সেই ডাটাবেইসে ইমেল মার্কেটিং করতে হবে। কোন কোন সময় আবার নিজেকেই ইমেল লিষ্ট কালেক্ট করতে হয় বায়রের জন্য। সেক্ষত্রে অতিরিক্ত চার্য চাওয়া যাবে। বায়ার যদি লিষ্ট প্রবাইড করে তবে তো কোন সমস্যা থাকলো না। তবে নিজের কোন প্রডাক্টের জন্য কিংবা বায়ারের প্রডাক্টের জন্য যদি আপনাকেই ইমেল লিষ্ট কালেক্ট করতে হয় তবে কি করবেন? দ্রুত এবং সহজে কাজটি করার জন্য অটো ইমেল হান্টার জাতীয় কিছু সফটওয়্যার আছে সেগুলো ব্যবহার করতে হবে। আবার ফেইসবুকে অনেক পেইজ গ্রুপ আছে যারা ইমেল ডাটাবেইস শেয়ার করে থাকে। গুগল সার্চ করেও ইমেল ডাটাবেইস হায়ার করতে পারেন। যে প্রক্রিয়ায় ইমেল ডাটাবেইস হায়ার করা হয় না কেন ইমেল ডাটাবেইস অবশ্যই একটিভ হতে হবে।

অটো ইমেল হান্টার দিয়ে কিভাবে আনলিমিটেড ইমেল কালেক্ট করা সম্ভব?
আপনি কীওয়ার্ড লিখে সার্চ দিলে ইমেল এড্রেস পেয়ে যাবেন। যেমন আপনি লিখতে পারেন email list 2013, email list 2025, vision 2030, bd email list, Australia email list, uk email, Dhaka, Sylhet, Abu Rohim, Sir, freelancer, marketer, admin, support, sport etc আবার আপনার নিজের নাম লিখে সার্চ দিলেও আপনার নামে যতো ইমেল আছে সবই কালেক্ট করে দিবে। এমনকী কোন ফোরাম বা ব্লগ সাইটের লিংক দিয়ে দিলেও সেই সাইটে সার্চ করে ইমেল কালেক্ট করে দিবে। তবে এই ইমেল লিস্ট কিন্তু সবগুলো ভেরিফাইড নয়। প্রথমে ভেরিফাই করতে হবে তারপর একটিভ ইমেল আলাদা করতে হবে। নয়ত আপনি যে এসএমটিপি সার্ভারে ইমেল সেন্ড করবেন সেটা ব্লক হয়ে যাবে।

সেই লিষ্ট কতটা সঠিক?
কখনই সেটা ১০০% সঠিক ইমেল লিষ্ট হবে না। সেই লিষ্ট থেকে আপনাকেও ভেরিফাই করে নিতে হবে।  ইমেল ভেরিফাই করার জন্য একটি সফটওয়্যার আমরা বেশী ব্যবহার করে থাকি সেটি হল ইমেল এক্সট্রাকটর। যা দিয়ে আপনার সংগ্রহ করা লিষ্ট ভেরিফাই করে নিতে পারেন। ইমেল ভেরিফাইয়ার আরো কিছু সফটওয়্যার আছে। যেকোন একটি ব্যবহার করে নিতে পারেন। ইমেল ভেরিফাই হলেই শেষ নয়। একটিভ ইমেল আলাদা করা বাধ্যতামূলক। কয়েক বছর ধরে বা কয়েক মাস ধরে ব্যবহার হচ্ছে না সেসব ইমেলে মার্কেটিং করা নিশ্চয় ভাল কাজ হবে না।

ভেরিফাই করার পর কি মার্কেটিং করা যাবে?
না যাবে না। সফটওয়্যার কখনোই ১০০% ভেরিফাই লিষ্ট দিতে পারবে না। কেন? কারন, সফটওয়্যারে কিছু সীমাবন্ধতা থাকে। যেমন তাকে বলা হয় ডট কম, ডট অরগ, ডট ইনফো ইত্যাদি যে কীওয়ার্ড এর শেষে আছে তাকে ভেরিফাই ইমেল হিসেবে নির্বাচন করতে হবে। সফটওয়্যার সে হিসেবেই কাজ করবে তাকে যে যে কমান্ড দেয়া আছে। ghgdgfg.jpg.com এরকম কোন কীওয়ার্ড পেলে তাও সে ভেলিড ইমেল হিসেবে কাউন্ট করতে পারে। তাই লিষ্টটি সফটওয়্যার দিয়ে ভেরিফাই করার পর নিজে একনজর চোখ বুলিয়ে নেয়া যেতে পারে।

দ্রুত ইমেল সেন্ড করার পদ্ধতি কি?
ভালমানের একটি ইমেল সার্ভার দিয়ে দ্রুত ইমেল সেন্ড করা সম্ভব। সেন্ডীং স্পীড অনেককিছুর উপর নির্ভর করে। ৩২ জিবি র‌্যামের ডেটিকেটেড সার্ভার দিয়ে ইমেল সার্ভার তৈরি করলে স্পীড বেশী পাওয়া সম্ভব। তাছাড়া যতবেশী আইপি ব্যবহার করা সম্ভব, ব্লক হওয়ার রিক্স তত কম। এ বিষয়ে আমাদের এই “হক মালটিমিডিয়া” ব্লগে একটি আরটিকোল রয়েছে সেটি দেখে নিতে পারেন। ঘন্টায় ১-২০ হাজার ইমেল সেন্ড করতে পারবেন। 

আপনারা কি ইমেল মার্কেটিং এর কাজ প্রবাইড করেন না কি শুধু সারভার প্রবাইড করেন?
আমরা কেবল সারভার প্রবাইড করি। কাজ আপনাকে খুজে নিতে হবে। কাজ পাবেন ফ্রিলেন্স মার্কেটপ্লেসগুলোতে। সেখান থেকে কাজ সংগ্রহ করে আমাদের কাছ থেকে সারভার নিয়ে ইমেল মার্কেটিং করতে পারেন। তাছাড়া ইমেল সেন্ড করার অনেক সফটওয়্যার রয়েছে, তবে সেগুলোতে ফ্রি ইমেল খুব বেশী সেন্ড করতে দেয় না। আলাদা এসএমটিপি ব্যবহার করতে হয়। 

লেখক, ওবায়দুল হক
ওয়েব ডিজাইন এন্ড ডেভেলাপার
(আমাদের সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন একটি টিম রয়েছে। কোন ওয়েবসাইটকে গুগলের প্রথম পাতায় আনতে, প্রডাক্টের সেল বাড়াতে আমাদের পরামর্শ নিতে পারেন।)
মোবাইল: ০১৭১৮-০২৩৭৫৯। ধন্যবাদ